ইউটিউব ভিডিও কিভাবে আপলোড/ডাউনলোড করবেন? জেনে রাখা ভাল-

Standard

এখানে একটি কথা আগে থেকেই বলে রাখি, আপনি যদি আপনার কোন ভিডিও ইউটিউব এ আপলোড করতে চান তবে অবশ্যই আপনার ইউটিউব এ এ্যাকাউন্ট থাকা লাগবে। বাকি রইল আপনি কিভাবে ভিডিও আপলোড করবেন?
১. যদি আপনার এ্যাকাউন্ট না থাকে আপনি সরাসরি ইউটিউব এ গিয়ে সাইন আপ অপশন খুজে বের করুন, এটি সাধারনত পেজের উপরের দিকে থাকে। এরপর ধারাবাহিক ভাবে নাম, পাসওয়ার্ড সহ বাকি ইনফরমেশনগুলো পুরন করে সাইনআপ এর কাজ শেষ করুন।
২. আপনার যদি জিমেইল এ এ্যাকাউন্ট থাকে তবে আপনি নতুন করে সাইন আপ করার প্রয়োজন নেই। আপনি আপনার জিমেইল দিয়েও ইউটিউবে লগইন করতে পারবেন। এক্ষেত্রে ইউটিউবে গিয়ে সাইন ইন/লগ ইন এ ক্লিক করলে বাকি কাজ অনায়াসে বুঝতে পারবেন।


৩. ভিডিও আপলোড করতে আপনি লগইন করার পর আপলোড ভিডিও নামের একটি বাটন দেখবেন, যাতে ক্লিক করলে আপনি আপনার কম্পিউটার থেকে ফাইলটি দেখিয়ে দিতে পারবেন এবং বিভিন্ন ইনফরমেশন যোগ করতে পারবেন। অতপর এটি সেইভ করুন। আপনার ভিডিওটি আপলোড হয়ে গেলে আপনি নতুন একটি লিংক দেখতে পারবেন যেটি আপনার ভিডিওর পাশে লেখা থাকে যেমন- http://www.youtube.com/Yp5VyFrTUho
এরপর আপনি ইচ্ছে করলে এই ভিডিও লিংকটি কপি করে যেকোন ওয়েব সাইটি অথবা ব্লগে অথবা ফেইসবুকে পেষ্ট করতে পারবেন। আপনার কাজ ওইটুকুই। বাকিটা যারা ভিডিওটি দেখবেন তাদের।

এরপর আসছে ডাউনলোড,

১. আপনার পছন্দের ভিডিওটি ইউটিউবে খুলুন, এড্রেস বারে দেখুন ভিডিওটির লিংক কি? এবং এটি কপি করুন। [ যেমন- http://www.youtube.com/Yp5VyFrTUho ]

২. এবার আপনি ব্রাউজারে নতুন একটি ট্যাব/পেজ খুলুন, লিখুন- www.keepvid.com অথবা লিংকটি তে ক্লিক করুন

৩. সার্চবারের মত একটি বার দেখতে পাবেন,

এখানে আপনার কপি করা ইউটিউব ভিডিও লিংকটি পেষ্ট করুন, এবং ডাউনলোড এ ক্লিক করুন,

কিছুক্ষণের মধ্যেই আপনার যেসব ফরম্যাটে ভিডিওটি নামাতে পারবেন তার একটা লিষ্ট আসবে।

৪. আপনার পছন্দের লিংকে মাউসের রাইট ক্লিক করে Save as/Save link as/ Save target as এ ক্লিক করে Save করুন।

এভাবে ডাউনলোড করতে হলে আপনার পিসিতে অবশ্যই লেটেষ্ট জাভা আপ-টু-ডেট থাকতে হবে।

ধন্যবাদ।

Leave a comment